Header Ads

Header ADS

Was/Were এর ব্যবহার।

বাংলা বাক্যে যখন ক্রিয়া নাই অর্থ্যৎ কোন কাজ ইংরেজীতে আমরা যাকে বলি DO Verb এগুলো যখন থাকে না, এবং  অতীত কাল বুঝায় তখন ইংরেজী Sentence এ Was/Were ব্যবহৃত হয়।

(ক্রিয়া বলতে আমরা বুঝি)
যেমন : পড়ি,খাই,যাই,ঘুমাই ইত্যাদি।
(Verb means)
Example : Read,Eat,Go,Sleep etc.

I এর সাথে -- was
He/She/It/Noun এর সাথে -- was
We/You/They এর সাথে-- were

আমি একজন ছাএ ছিলাম।
I was a student.
আমি একজন ভালো ছেলে ছিলাম ।
I was a good boy.
আমি একজন অলস ছেলে ছিলাম।
I was a lazy boy.

সে একজন ডাক্তার ছিল।
He was a doctor.
সে একজন শিক্ষক ছিল।
He was a teacher.

সে একজন সুন্দর মেয়ে ছিল।
She was a pretty girl.
সে একজন গৃহীনি ছিল।
She was a housewife.

আমারা সৎ ছিলাম।
We were honest.
আমরা গরীব ছিলাম।
We were poor.

তারা পুলিশ অফিসার ছিল।
They were police officer.
তারা খারাপ মানুষ ছিল।
They were bad man.

এটা খুব পুরাতন ছিল।
It was very old.
এটা খুব সুন্দর ছিল।
It was very pretty.
এটি একটি নতুন মোবাইল ছিল।
It was a new mobile phone.

আমার বাবা একজন প্রবাসী ছিল।
My father was a foreign.
আমার মা গৃহীনি ছিল।
My mother was a housewife.
আমার ভাই এজকন ছাএ ছিল।
My brother was a student.
আমার বন্ধু একজন ওয়েব ডেভেলপার ছিল।
My friend was a web developer.

Interrogative করার ক্ষেএে:
Was/Were+Subject+Object+Others.
 
আমি কি একজন ছাএ ছিলাম।
Was I a student.
Ans:Yes,I was

সে কি একজন ডাক্তার ছিল।
Was he a doctor.
Ans:Yes,He was

সে কি একজন সুন্দর মেয়ে।
Was she a pretty girl.
Ans:Yes,She was

তারা কি পুলিশ অফিসার।
Were they police officer.
Ans:Yes,They were.

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে ইংরেজী বাক্যে was/were ব্যবহার করতে হয়।
যদি এই ব্যবহারটি আপনারা বুঝতে পারেন,নিচের বাক্যেগুলো কমেন্ট বক্সে ইংরেজী করে নিজে যাচাই করে নিন।

আমি একজন ডাক্তার ছিলাম।
সে একজন ব্যংকার ছিল ।
তিনি একজন শিক্ষক ছিল।
আমার নাম আব্দুল্লাহ ছিল।
তারা খেলোয়ার ছিল।

Thank You very much stay with us.

No comments

Powered by Blogger.